কি খেলে শরীরের রক্ত পরিষ্কার হয় এবং রক্ত পরিষ্কার করে যেসব খাবার

রক্ত আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আমাদের শরীরে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করে এবং বিষাক্ত পদার্থগুলোকে বের করে দেয়। আপনি কি কখনো ভেবেছেন, কি খেলে শরীরের রক্ত পরিষ্কার হয়? এই প্রশ্নের উত্তর জানার জন্য আমাদেরকে কিছু পুষ্টিকর খাবারের দিকে নজর দিতে হবে যা আমাদের রক্তকে পরিষ্কার রাখে এবং শরীরকে সুস্থ রাখে। আজকে আমরা জানবো শরীরের রক্ত পরিষ্কার কিভাবে করবো? এবং কি খেলে শরীরের রক্ত পরিষ্কার হয়। তাই আর কথা না বাড়িয়ে চলুন বিস্তারিত জানা যাক এবং কিছু গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে ধারণা নেওয়া যাক।

রক্ত পরিষ্কার করে যেসব খাবার

আমাদের চারপাশে প্রতিদিন নানা উপাদান থেকে বিষাক্ত পদার্থ আমাদের শরীরে প্রবেশ করছে। এই দূষিত পদার্থ বা টক্সিন শরীরে প্রদাহ, চর্মরোগ, অ্যালার্জিসহ বিভিন্ন ধরনের রোগের আমাদের শরীরের ঝুঁকির কারণ হয়ে উঠতে পারে। এজন্য রক্ত পরিশোধনে নিয়মিত কিছু খাবার আমাদের খেতে হবে। সহজলভ্য কিছু খাবার আমাদের রক্ত পরিষ্কারে ভূমিকা রাখে। শরীরের রক্ত অপরিষ্কার থাকলে ত্বকের সমস্যা চুলের সমস্যা এছাড়াও হাজারো রকমের সমস্যা আমাদের শরীরে আসে। 

শুরুতেই বলি আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ শরীরের বিভিন্ন অংশে পুষ্টি পরিবহন করে নিয়ে যায়। ভিটামিন, মিনারেল এগুলো কিন্ত রক্ত হতে বহন করে নিয়ে যায় শরীরের বিভিন্ন অংশে। যদি আপনার চুল পড়ে মনে রাখবেন চুল পু্ষ্টি পাচ্ছেনা, তার জন্য চুল পড়ে যাচ্ছে। এটার জন্য দায়ী একমাত্র রক্ত। যদি শরীরে ব্লাড সার্কুলেশন ভালোভাবে হয় তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। যদি আপনার স্ক্রিন রিলেটেড কোন সমস্যা থাকে অর্থাৎ ত্বকে কোনো ইনফেকশন থাকে তাহলে এটি বুঝতে হবে যে, আপনার রক্তের মধ্যে ভিটামিন মিনারেল এগুলো ঠিকঠাক মতো পাচ্ছে না। অথবা রক্তের মধ্যে ইনফিপিউরিটি মিশে রয়েছে অর্থাৎ পলিউশন রয়েছে, জীবাণু রয়েছে আপনার রক্ত পরিষ্কার নয়। যার কারণে আপনার স্কিনের সমস্যা হয়। তাই বুঝতেই পারছেন এ ধরনের সমস্যাগুলো সবার আগে সমাধান করার জন্য রক্তকে পরিষ্কার করতে হবে।

আরেকটা বিষয় জানে নিন সেটি হচ্ছে আমাদের শরীরে গুরুত্বপূর্ণ অর্গান হচ্ছে লিভার এবং কিডনি। এ'দুটিকে পরিষ্কার করতে হবে সবার আগে। যাতে করে আমাদের রক্ত খুব তাড়াতাড়ি পরিশুদ্ধ হতে পারে। আপনাদের মনে রাখতে হবে অবশ্যই জাঙ্ক ফুড বা বাজে খাবার প্রক্রিয়াজাত খাবার খাওয়া বন্ধ করে দিতে হবে। আর খেতে হবে ন্যাচারাল অর্থাৎ প্রকৃতিক পদ্ধতিতে উৎপাদিত খাদ্য। আর চেষ্টা করবেন রাতের খাবারটা ০৮টা থেকে ০৯টার মধ্যে খেয়ে নিতে। এবার সব থেকে যে সহজ উপায় সেটি হচ্ছে, নিমপাতা খাওয়া। সকালবেলা প্রতিদিন যদি খালি পেটে তিন থেকে চারটি নিমপাতা আপনি খেতে পারেন তাহলে আর কোনো কিছুরই দরকার হবে না। কারণ এটাই হচ্ছে রক্ত পরিষ্কার করার একটি খুবই গুরুত্বপূর্ণ মাধ্যম। তো এটা খাওয়া শুরু করলে অল্প কয়েকদিনের মধ্যে আপনি ফলাফল পেয়ে যাবেন। এছাড়াও আপনারা প্রতিদিন দুপুর বেলার খাবারে করলা ভাজিটা রাখার চেষ্টা করবেন। এটি কিন্তু আপনার শরীরকে ঠান্ডা রাখে, সতেজ বানায় এবং আপনার রক্তকে পরিষ্কার রাখে।

এবার আসুন দ্বিতীয় উপায় সেটা হচ্ছে জবা ফুল। অর্থাৎ লাল রঙের যে জবা ফুল হয় সেটিকে শুকিয়ে নিয়ে একটি কাচের বোতলে রেখে দিবেন এবং প্রত্যেক দিন সকাল বেলা অথবা বিকেল বেলায় এই জবা ফুলের চা বানিয়ে খাবেন। এই শুকনো জবা ফুলগুলো চার-পাঁচটি পাপড়ি একটু তারপর সিদ্ধ করবেন পানিতে। যতক্ষণ পর্যন্ত পানিতে সিদ্ধ হয়ে পাত্রের মধ্যে থাকা পানির অর্ধেক না হয়ে যায় ঠিক ততক্ষন পর্যন্ত সিদ্ধ করবেন। সিদ্ধ হয়ে যখন পানি অর্ধেক হয়ে যাবে তখনি এই জবা ফুলের চা পানিয়ে আপনি এটি খেতে পারেন। এটি খেতে অনেক সুস্বাদু।

অতএব উপরের সবগুলো টিপসই ছিলো আপনার রক্তকে পরিষ্কার করার প্রাকৃতিক কিছু উপায়। তাছাড়া প্রাকৃতিক বিভিন্ন ধরনের ফল রয়েছে যেগুলো রক্তকে পরিষ্কার করতে অনেক সাহায্য করে। এর মধ্যে অন্যতম হচ্ছে আমলকি, আদা, মেথি এগুলো কিন্তু আমাদের ব্লাড অর্থাৎ রক্তকে পরিশুদ্ধ করে। যেমন সকালবেলা খালি পেটে আপনি মেথির পানি খেতে পারে। সপ্তাহে সাতদিন খেতে যাবেন না। সর্বোচ্চ দুইদিন খাবেন। প্রতি তিনদিন পরে একবার। 

সূত্রে: আলোর পথ স্বাস্থ্য টিপস

প্রাকৃতিক এবং স্বাস্থ্যকর খাদ্যতালিকা রক্ত পরিষ্কার রাখতে অত্যন্ত কার্যকর। সবুজ শাকসবজি, ফলমূল, রসুন, আদা, হলুদ, লেবু এবং লেবুর রস, বিটরুট এবং গ্রিন টি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। এছাড়া, পর্যাপ্ত পানি পান এবং পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন।

রক্ত পরিষ্কার রাখা মানে পুরো শরীর সুস্থ রাখা। প্রাকৃতিক এবং স্বাস্থ্যকর খাদ্যতালিকা, পর্যাপ্ত পানি পান, এবং পর্যাপ্ত ঘুম ও বিশ্রাম রক্ত পরিষ্কার রাখতে অত্যন্ত কার্যকর। নিয়মিত এই উপায়গুলো অনুসরণ করলে আপনি একটি সুস্থ এবং প্রাণবন্ত জীবন যাপন করতে পারবেন।

আর আপনি যদি এই বিষয়গুলো মাথায় রাখলে ইনশাআল্লাহ্ আপনার রক্ত সবসময় পরিষ্কার থাকবে এবং আপনার রক্ত পরিষ্কার-পরিশুদ্ধ থাকা মানে হচ্ছে আপনার সবসময় স্বাস্থ্য ভালো থাকবে।

আমরা আশা করছি আমাদের পোস্টটি পড়ে আপনি আপনার প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ তথ্যগুলো পেয়েছেন এবং কি খেলে শরীরের রক্ত পরিষ্কার হয় - রক্ত পরিষ্কার করে যেসব খাবার সম্পর্কে জ্ঞানার্জন করতে সক্ষম হয়েছেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url