ধূমপায়ী ব্যক্তি কি রক্তদান করতে পারবে?

আমাদের অনেকের মনে একটি প্রশ্ন হয়তো আসে- যে ধুমপানকারী ব্যক্তি কি রক্তদান করতে পারবে বা ধুমপানকারী ব্যক্তির রক্ত কি রোগীর শরীরে কোন প্রকার খারাপ প্রভাব ফেলবে বা এতে কি রোগীর বা রক্তদাতার কোন প্রকার ক্ষতি হবে? এমন আরও অনেক প্রশ্ন আমাদের মনে থাকতে পারে বা আসতে পারে। তবে চলুন আজ এই একটি লেখার মাঝে সকল প্রশ্নের অজানা সকল তথ্য জানা যাক এবং শেষে আরও জানবো একজন রক্তদাতার প্রতি আমাদের সকলের করণীয় কি যা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

ধূমপান বিষপান এটা আমরা সবাই জানি। এ ব্যাপারে সারা পৃথিবী জুড়েই সচেতনতা সৃষ্টি করছে বিভিন্ন অরগানাইজেশন। তবে আমি ফেরত যাচ্ছি রক্তদানের সম্পর্কে.... !

ধূমপানে নিকোটিন সেবনের মাধ্যমে ফুসফুস বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়, তবে সুখের খবর হলো, এই সেবনকৃত নিকোটিনের খুব ক্ষুদ্র অংশ রক্তে মিশে... যার পরিমাণ অতি নগণ্য বলা যায়...

কোষে নিকোটিনের পরিমান মাইক্রোগ্রামে থাকে, কিন্তু রক্তে তা ন্যানো গ্রামে...যা টিস্যুর চেয়ে হাজার গুণ কম।

এছাড়া হেপাটাইটিস বি, রেবিজ টিকা নেয়ার পর ছয় মাস রক্তদান করা উচিত নয়। তবে কোভিডের টিকা নেয়ার দু-তিন সপ্তাহ পর রক্তদান করা যেতে পারে। এ ছাড়া রক্তদান করার আগের ২৪ ঘণ্টায় মদপান করা চলবে না। সেই সঙ্গে কারও যদি ধূমপান করার বদভ্যাস থাকে, তবে রক্তদান করার দুই ঘণ্টা আগে ধূমপান থেকে দূরে থাকতে হবে।

সুতরাং ধূমপানকারী ব্যক্তি নিঃসংকোচে রক্তদান করতে পারবেন :)

তবে একটি জিনিস আপনাদের জেনে রাখা দরকার- আপনার রক্তদানের ফলে একজন নতুন জীবন পাবে এর চেয়ে বড় জিনিস আর কি আছে বলুন তো !! এখন আপনি যেহেতু জানতে পারলেন ধূমপান করেও রক্তদান করা যাবে তাহলে কি আপনি ধূমপান করেই যাবেন... ? আশা করি করবেন না, কারণ ধূমপানের ফলে কিন্তু আমাদের শরীরে অনেক প্রকারের ক্ষতিকর জিনিস প্রবেশ করে এবং তা আপনার রক্তের সাথে গিয়ে মিশ্রিত হয়। আপনি যখন অন্য কাউকে রক্ত দান করবেন তখন যদি তার শরীরে এই ময়লা জিনিসগুলো গিয়ে প্রবেশ করে রোগীর শরীরের বড় রকম ক্ষতি সৃষ্টি করতে পারে তখন আপনি কি কিছু করতে পারবেন... ? ধুমপান করে তো আপনি নিজের ক্ষতি করছেন আবার অন্যেরও ক্ষতি আপনার মাধ্যমে হচ্ছে। 

তাই দয়া করে যাঁরা রক্তদান করে থাকেন তাঁদের উদ্দেশ্যে বলি- ধূমপান করবেন না, আপনার কারণে একজনের জীবন বাঁচতে পারে আবার আপনার কারণেও তার মৃত্যু হতে পারে।

সকল প্রকার মাদকদ্রব্যকে না বলুন,
সুস্থ-সুন্দর জীবন গড়ুন,
এবং
অন্যকে গড়তে সহযোগীতা করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url