মজিলা ফায়ারফক্স সফটওয়্যার | মজিলা ফায়ারফক্স কি সার্চ ইঞ্জিন?


আপনার এবং আমার মনে প্রশ্ন আসতে পারে যে, মজিলা ফায়ারফক্স কি, মজিলা ফায়ারফক্স সফটওয়্যার কিনা এবং এর ব্যবহারের কেমন?

আজকে উক্ত লেখার মাধ্যমে আপনাদের কাছে মজিলা ফায়ারফক্সের সকল বিষয় তুলে ধরবো, মজিলা ফায়ারফক্স সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা হবে তাই আমাদের সাথেই থাকুন। 

মজিলা ফায়ারফক্স কি সার্চ ইঞ্জিন?

প্রথমত আমরা জেনে নেই মজিলা ফায়ারফক্স কত সালে, কোথায় এবং কে আবিষ্কার/তৈরি করেছিলেন।

মজিলা সম্প্রদায়ের সদস্যদের দ্বারা একটি স্বকীয় ব্রাউজার হিসেবে "ফিনিক্স"
কোডনামে ফায়ারফক্স নির্মিত হয় ২০০২ সালে।

মজিলা ফায়ারফক্স বা ফায়ারফক্স (ইংরেজি: MozillaFirefox) মজিলা ফাউন্ডেশন, ও এর অধীনস্থ মজিলা কর্পোরেশন কর্তৃক উন্নয়নকৃত একটি ফ্রি ও ওপেন সোর্স ওয়েব ব্রাউজার।মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস, লিনাক্স, বিএসডি অপারেটিং সিস্টেমের জন্য ফায়ারফক্সের আলাদা আলাদা সংস্করণ রয়েছে।

পেজ রেনডার করার জন্যে ফায়ারফক্স গেকো লে-আউট ইনজিন ব্যবহার করে। অবশ্য প্যারালালিজম ও আরও আকর্ষণীয় ব্যবহারকারী ইন্টারফেসের প্রমোশনের উদ্দেশ্যে ২০১৬ সাল থেকে ফায়ারফক্স কোয়ানটাম কোডনামে নতুন প্রযুক্তি নিয়ে কাজ করতে থাকে।ফায়ারফক্স ফর আইওএস নামে ২০১৫ সালে ফায়ারফক্স গেকোর বদলে ওয়েবকিট লে-আউট ব্যবহার করে আইওএসের জন্যেও একটি সংস্করণ আনে।

মজিলা সম্প্রদায়ের সদস্যদের দ্বারা একটি স্বকীয় ব্রাউজার হিসেবে "ফিনিক্স" কোডনামে ফায়ারফক্স নির্মিত হয় ২০০২ সালে। বেটা অবস্থায় থাকাকালীন ফায়ারফক্স গতি, নিরাপত্তা ও এড-অনের জন্যে টেস্টারদের থেকে বেশ প্রশংসা কুড়োয়। নভেম্বর ২০০৪ সালে ফায়ারফক্স মুক্তি পায় এবং ৯ মাসে ৬০ লক্ষবার ডাউনলোডের মাধ্যমে এটি ইন্টারনেট এক্সাপ্লোরারের রাজত্বে হানা দেয়।ফায়ারফক্সকে নেটস্কেপ নেভিগেটরের উত্তরাধিকারী বলা যায় এক দিক দিয়ে, যেহেতু মজিলা সম্প্রদায়ই ১৯৯৮ সালে নেটস্কেপ গঠন করেছে।

২০০৯ সালের শেষের দিকে ফায়ারফক্সের ব্যবহারকারী ৩২% এ উপনীত হয় এবং ক্ষণিকের জন্যে এটা স্থান করে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারের মধ্যে ৩.৫এ। যদিও গুগল ক্রোমের সাথে প্রতিযোগিতায় এ স্থানচ্যুত হয়। স্ট্যাটকাউন্টারের পরিসংখ্যানে মার্চ ২০১৮-এর হিসাব অনুযায়ী, ফায়ারফক্সের ১১.৫৯ শতাংশ অংশ আছে "ডেস্কটপ" ব্রাউজারে, যেটি এটাকে দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারে পরিণত করেছে। কিউবায় এবং ইরিট্রেয়ায় ফায়ারফক্স এখনও সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার। মজিলার মতে, ডিসেম্বর ২০১৪-এর হিসাব অনুযায়ী, বিশ্বব্যাপী ৫০ কোটি ফায়ারফক্স ব্যবহারকারী ছিলো।

এবার আসি ফায়ারফক্সের থিম নিয়ে কিছু কথা বলি:-

ফায়ারফক্সে থিম যুক্ত করা যেতে পারে, যা ব্যবহারকারীরা ব্রাউজারের চেহারা পরিবর্তন করতে তৃতীয় পক্ষ থেকে তৈরি বা ডাউনলোড করতে পারে। ফায়ারফক্স অ্যাড-অন ওয়েবসাইট ব্যবহারকারীদের অন্যান্য অ্যাপ্লিকেশন যেমন গেমস, অ্যাড-ব্লকার, স্ক্রিনশট অ্যাপ এবং অন্যান্য অনেক অ্যাপ যোগ।

এবার একটু সুরক্ষার কথা বলা যাক:-

ফায়ারফক্স জাভাস্ক্রিপ্ট কোডে প্রদত্ত বিশেষাধিকারগুলি পরিচালনা করার জন্য একটি স্যান্ডবক্স সুরক্ষা মডেলের অনুমতি দিয়েছে, কিন্তু সেই বৈশিষ্ট্যটি তখন থেকে বাতিল করা হয়েছে। এটি একই-অরিজিন নীতির উপর ভিত্তি করে অন্যান্য ওয়েবসাইট থেকে ডেটা অ্যাক্সেস করা থেকে স্ক্রিপ্টগুলিকে সীমাবদ্ধ করে। এটি প্রমাণীকরণের উদ্দেশ্যে ওয়েব অ্যাপ্লিকেশনগুলিতে স্মার্ট কার্ডগুলির জন্য সমর্থন প্রদান করে। এটি HTTPS প্রোটোকল ব্যবহার করার সময় শক্তিশালী ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে ওয়েব সার্ভারের সাথে যোগাযোগ রক্ষা করতে TLS ব্যবহার করে। অবাধে উপলব্ধ HTTPS সর্বত্র অ্যাড-অন HTTPS প্রয়োগ করে, এমনকি যদি একটি নিয়মিত HTTP URL প্রবেশ করা হয়। ফায়ারফক্স এখন HTTP/2 সমর্থন করে।

মজিলা ফাউন্ডেশন ফায়ারফক্সে গুরুতর নিরাপত্তা গর্ত আবিষ্কারকারী গবেষকদের জন্য একটি "বাগ বাউন্টি" (US$3,000 থেকে US$7,500 নগদ পুরস্কার) অফার করে। সুরক্ষা দুর্বলতাগুলি পরিচালনা করার জন্য সরকারী নির্দেশিকাগুলি দুর্বলতার প্রাথমিক প্রকাশকে নিরুৎসাহিত করে যাতে সম্ভাব্য আক্রমণকারীদের শোষণ তৈরিতে সুবিধা না দেওয়া যায়।

যেহেতু ফায়ারফক্সের সাধারণভাবে ইন্টারনেট এক্সপ্লোরারের তুলনায় কম পাবলিকভাবে পরিচিত নিরাপত্তা দুর্বলতা রয়েছে (ওয়েব ব্রাউজারের তুলনা দেখুন), উন্নত নিরাপত্তা প্রায়শই ইন্টারনেট এক্সপ্লোরার থেকে ফায়ারফক্সে যাওয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়। ওয়াশিংটন পোস্ট রিপোর্ট করেছে যে ইন্টারনেট এক্সপ্লোরারে 2006 সালে 284 দিনের জন্য পরিচিত গুরুতর নিরাপত্তা দুর্বলতার জন্য এক্সপ্লোর কোড উপলব্ধ ছিল। তুলনা করে, মজিলা সমস্যার প্রতিকারের জন্য একটি প্যাচ জারি করার আগে Firefox-এ পরিচিত, গুরুতর নিরাপত্তা দুর্বলতার জন্য ব্যবহার করার কোডটি নয় দিন উপলব্ধ ছিল।

এতকিছু জানার পরে আমাদের মনে হতে পারে মজিলা ফায়ারফক্স কি আদও ব্যবহার যোগ্য ব্রাউজার? চলুন তবে জানা যাক………….

অবশ্যই! মজিলা ফায়ারফক্স একটি জনপ্রিয় ও প্রতিষ্ঠিত ওয়েব ব্রাউজার, যা বিভিন্ন সুবিধা এবং বিশেষজ্ঞতা সহজেই প্রদান করে। এটি একটি ওপেন সোর্স প্রকল্প এবং বিশ্বের বিভিন্ন অস্থায়ী এবং স্থায়ী অতিরিক্ত ফিচার সম্পন্ন করার জন্য পরিষেবা প্রদান করে। এর ব্যবহারকারীদের জন্য এটি কাস্টমাইজেশন এবং নিয়ন্ত্রণে অনেক সুযোগ সৃষ্টি করে।

ফায়ারফক্স সেকিউরিটি এবং গোপনীয়তা দিক থেকে দায়িত্বশীল এবং ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখার জন্য অনেক প্রযুক্তিগুলি সংযুক্ত করে। এর মধ্যে একটি অনেক জনপ্রিয় ফিচার হল 'Add-ons' বা 'অভিযোগ' যা ব্যবহারকারীদের নিজেরা ফায়ারফক্স পরিবেশ তৈরি করতে দেয়।

ফায়ারফক্স প্রযুক্তিগত সুবিধা এবং নিরাপত্তা নিয়ে সম্প্রদায় বাস্তবায়িত ফিডব্যাক রেখে এই ব্রাউজারটি প্রতিষ্ঠিত করেছে। তার সহজ ব্যবহার, অনেক ফিচার, স্পীড এবং নিরাপত্তার জন্য মানুষের মধ্যে এটি একটি জনপ্রিয় বেছাই। কোন ব্রাউজারের সাথে তুলনা করার জন্য তা নিজেই একটি ব্যক্তিগত অভিজ্ঞতা তৈরি করতে চাইলে, আপনি ফায়ারফক্স একটি প্রয়োজনীয় বিকল্প হিসেবে বিবেচনা করতে পারেন। বিশেষ করে যারা হ্যাকিং-এর কাজ করে তাঁদের জন্য এটি একটি খুবই গুরুত্বপূর্ণ ব্রাউজার।

আপনি কি জানেন মজিলা ফায়ারফক্সে বাউজারের সুন্দর একটি ফিচার?

আপনি যদি একজন কম্পিউটার ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সাথে পরিচিত। মজিলা ফায়ারফক্স ব্রাউজারটি ব্যবহার করেন না এমন ব্যক্তি খুঁজে পাওয়া দুষ্কর। বর্তমানে এটি ব্যবহারকারী সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিযোগিতা মূলক বিশ্বে ব্যবহারকারীর সন্তুষ্টির জন্য প্রতিনিয়ত বিভিন্ন ফিচার তারা যুক্ত করছেন এই ওয়েব ব্রাউজারটিতে। ঠিক তেমনই একটি অসাধারণ ফিচার আজ আমরা দেখবো। 

সময়ের সঠিক মূল্য দিতে গিয়ে আমরা প্রতিনিয়ত বিভিন্ন কাজের শর্টকাট খুঁজে থাকি। আমরা যেসব গুরুত্বপূর্ণ ওয়েবসাইট নিয়মিত ভিজিট করি সেগুলো শর্টকাটে ব্রাউজ করার জন্য অনেকে অনেক ধরনের পন্থা অবলম্বন করে থাকি। আজ আমরা তেমনই একটি শর্টকাট দেখবো।

এই গুরুত্বপূর্ণ ফিচারটি ব্যবহার করার জন্য আপনার ব্রাউজারটি অবশ্যই আপডেট ভার্সন থাকতে হবে। আপনার কম্পিউটারে নেট কানেকশন থাকা অবস্থায় আপনি যদি ব্রাউজারটি ওপেন করেন তাহলে ব্রাউজারটিতে আপডেট করার প্রয়োজন হলে নিজে নিজেই আপডেট নিয়ে নিবে।

এবার ব্রাউজারটি ওপেন করার পর ডিফল্টভাবে দেখতে পাবেন আপনার ব্রাউজারের ঠিক মাঝখানে একটি গুগল সার্চ বক্স রয়েছে। সার্চ বক্সের নিচে যদি আর কিছু না থাকে তবে আপনি ব্রাউজারের ডানপাশে উপরে একটি সেটিংস গিয়ার আইকন দেখতে পাবেন। এই সেটিংস গিয়ার আইকনে ক্লিক করুন। ডানদিক থেকে বাম দিকে একটি Slide Bar চলে আসবে।

এখানে Shortcuts নামের একটি অপশন দেখতে পাবেন। তার ডান পাশে On/Off এর একটি রেডিও বাটন দেখতে পাবেন। বাটনটির ওপর ডানপাশে ক্লিক করলে বাটনটি নীল রং ধারণ করবে এবং তাতে বুঝতে হবে আপনার ব্রাউজারে Shortcuts ফিচারটি চালু হয়েছে। এবার বাটনটির উপরে Close অপশনটিতে ক্লিক করে Slide Bar টি ডান দিকে সরিয়ে দিতে হবে।

এবার আপনি দেখতে পাবেন আপনার ব্রাউজারের গুগল সার্চ বক্সের নিচে অনেকগুলো চতুর্ভূজ আকৃতির খালিঘর দেখা যাচ্ছে। বলে রাখা ভালো যে, আপনার ব্রাউজারটি যদি সম্পূর্ণ নতুন হয়ে থাকে তবে ঘরগুলো ফাঁকা দেখাবে। অন্যথায় আপনি যদি ব্রাউজারটি ইতিমধ্যে ব্যবহার করে থাকেন তবে এই ঘরগুলোর মাঝে আপনার ব্রাউজ করা ওয়েবসাইটগুলো দেথতে পাবেন।

এই ঘরগুলোতে আপনি আপনার গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলো পিন করে রাখতে পারবেন। পিন করার জন্য আপনি যেই ঘরটি ইডিট করতে চান সেই ঘরটির ওপর মাউস পায়েন্টার নিয়ে গেলে উপরে ডানপাশে Three Dot একটি অপশন দেখতে পাবেন। এই Three Dot অপশনে ক্লিক করলে কিছু অপশন দেখা যাবে এর মধ্য থেকে Edit অপশনটিতে ক্লিক করুন।

Edit অপশনটিতে ক্লিক করার সাথে সাথে একটি Edit Shortcuts এর একটি Pop Up পেইজ চালু হবে। এখানে বিভিন্ন অপশন দেখতে পাবেন। Title অপশন এর নিচের ঘরটিতে আপনার লিংকটি কি নামে সেভ করে রাখতে চান সেই নামটি টাইপ করুন। তার নিচে URL অপশন এর নিচের ঘরটিতে কাঙ্খিত ওয়েবসাইটের Address টি কপি করে পেস্ট করুন অথবা নিজেই টাইপ করে দিন। লক্ষ্য করুন ওয়েবসাইটের Address টি টাইপ করার সাথে সাথে ডানপাশে ঐ ওয়েবসাইটের Logo Show করছে। তার নিচের Use a custom image অপশনটিতে ক্লিক করলে Custom Image URL টাইটেল যুক্ত একটি খালিঘর দেখা যাবে। আপনি যদি উক্ত ওয়েবসাইটের Logo Show না করে আপনার দেয়া মনের মতো লোগো শো করতে চান তাহলে এই অপশনটি ব্যবহার করতে পারেন। আপনি যেই লোগোটি ব্যবহার করতে চান তার URL লিংকটি কপি করে উক্ত ঘরে Past করুন। Past করার সাথে সাথে নিচের Save অপশনটি পরিবর্তন হয়ে Preview অপশন Show করবে। Preview অপশনটিতে ক্লিক করার পর পূর্বের লোগোটি পরিবর্তণ হয়ে আপনার দেয়া URL এর লোগোটি Show করবে। এবার Save অপশনটিতে ক্লিক করুন।

আপনি যদি ঘরগুলোকে কম/বেশি করে সাজিয়ে নিতে চান তবে ব্রাউজারের ডানপাশে উপরের সেটিংস আইকন এ ক্লিক করলে একটি সাইড বার মেনু চলে আসবে। সেখান থেকে Site You Save or Visit অপশনের নিচের ঘরটি থেকে আপনি কত লাইনে আপনার সাইটগুলো দেখাতে চান তা সিলেক্ট করুন।
পরিশেষে বলি মজিলা ফায়ারফক্স হচ্ছে একটি অন্যতম ব্রাউজার যেটি ব্যবহার করে আপনি অনেক মজা পাবেন এবং অনেক ফিচার আপনি উপভোগ করতে পারবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url