পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি সময় এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো


আজকে আমরা জানবো পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করার পরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি সময় অর্থাৎ সার্টিফিকেটটি হাতে পেতে কতদিন সময় লাগে? তার আগে আমরা কিছু জিনিস জেনে নেই, যেমন: পুলিশ ক্লিয়ারেন্স কি? পুলিশ ক্লিয়ারেন্স কেন আর কখন প্রয়োজন? আরও কিছু বিষয় সম্পর্কে আজকে ধারণা নেওয়া যাক তবে চলুন জেনে নেওয়া যাক।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো

পুলিশ ক্লিয়ারেন্স কি?

এটি একটি পুলিশ প্রশংসাপত্র যা একটি সরকারী নথি যা আবেদনকারীর থাকতে পারে এমন কোনো অপরাধমূলক রেকর্ড গণনা করার জন্য একটি দেশের পুলিশ বা সরকারী সংস্থার দ্বারা পটভূমি পরীক্ষা করার ফলে জারি করা হয়। ফৌজদারি রেকর্ডে গ্রেপ্তার, দোষী সাব্যস্ত হওয়া এবং সম্ভবত ফৌজদারি কার্যধারা অন্তর্ভুক্ত থাকতে পারে।

পুলিশ ক্লিয়ারেন্স কেন আর কখন প্রয়োজন?

কোনো ব্যাক্তি যখন তার নিজ দেশ ছেড়ে অন্য কোনো দেশে কাজের তাগিদে যাওয়ার চিন্তাভাবনা করে এবং একপর্যায়ে যখন সে অন্য দেশে অর্থাৎ বিদেশে যাওয়ার প্রস্তুতি নেয় তখন তার নিজ দেশের পুলিশ তাকে একটি প্রশংসাপত্র দান করে যেটাকে আমরা পুলিশ ক্লিয়ারেন্স বলে থাকি এবং এটি তার প্রমাণ যে, সে তার দেশে কোনো প্রকার অসৎ কাজ বা অপরাধমূলক কাজ করেনি। যদি কোনো ব্যাক্তি পুলিশের নিকট হতে ক্লিয়ারেন্স না নিয়ে বিদেশ যাওয়ার চিন্তা করে তবে সে কখনই বিদেশে যেতে পাড়বেনা।

বিদেশে যাওয়া বা বিদেশে চাকুরির ক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়।


পুলিশ ক্লিয়রেন্স সার্টিফিকেট এর অর্থ হচ্ছে, যাকে পুলিশ ক্লিয়ারেন্স দেয়া হচ্ছে তিনি কোন অপরাধী নন এবং তার বিরুদ্ধে থানায় কোন অভিযোগও নেই।

পুলিশ ক্লিয়ারেন্স পেতে সর্বোচ্চ কতদিন সময় লাগে?

আবেদন সাবমিট করার পর ঢাকার মধ্যে ৭ কর্মদিবস আর ঢাকার বাইরে হলে ১০ কর্মদিবস এর বেশি নয়।

পুলিশ ক্লিয়ারেন্স কোথা থেকে সংগ্রহ করতে হয়?

মেট্রোপলিটন এলাকায় সংশ্লিষ্ট মেট্রোপলিটন হেডকোয়ার্টার্স এর ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হতে এবং জেলার ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার ডিএসবি অফিস (পুলিশ সুপারের কার্যালয়) থেকে।

পুলিশ ক্লিয়ারেন্স পেতে প্রার্থীকে যদি কোন প্রকার হয়রানির শিকার হতে হয় সে ক্ষেত্রে প্রার্থী কোথায় অভিযোগ করতে পারবেন?

মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে সংশ্লিষ্ট মেট্রোপলিটন এর উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) বরাবর এবং জেলার ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার বরাবর অভিযোগ জানাতে পারবেন ।


আশা করি যতটুকু তথ্য আপনি পেয়েছেন এতে আপনার অনেক উপকার হবে এবং যারা জানেনা তাদের উক্ত পোস্টের লিংকটি শেয়ার করে দিন এতে সেও জানতে পারবে।

আবেদন করার লিংক: pcc.police.gov.bd
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url