পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে


আজকে আমরা জানবো পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে করতে হলে আমাদের কি কি কাগজপত্র প্রয়োজন এবং পুলিশ ক্লিয়ারেন্স কি? কেন প্রয়োজন হয়? এমন অনেক প্রশ্ন নিয়ে আজকে লেখাটি সাজানো হয়েছে এবং ধারাবাহিকভাবে সকল প্রশ্নের সমাধান করা হবে। তাই চলুন জেনে নেওয়া যাক সকল প্রশ্নের সমাধান।

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে

পুলিশ ক্লিয়ারেন্স কি?

এটি একটি পুলিশ প্রশংসাপত্র যা একটি সরকারী নথি যা আবেদনকারীর থাকতে পারে এমন কোনো অপরাধমূলক রেকর্ড গণনা করার জন্য একটি দেশের পুলিশ বা সরকারী সংস্থার দ্বারা পটভূমি পরীক্ষা করার ফলে জারি করা হয়। ফৌজদারি রেকর্ডে গ্রেপ্তার, দোষী সাব্যস্ত হওয়া এবং সম্ভবত ফৌজদারি কার্যধারা অন্তর্ভুক্ত থাকতে পারে।

বিদেশে যাওয়া বা বিদেশে চাকুরির ক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়।

পুলিশ ক্লিয়রেন্স সার্টিফিকেট এর অর্থ হচ্ছে, যাকে পুলিশ ক্লিয়ারেন্স দেয়া হচ্ছে তিনি কোন অপরাধী নন এবং তার বিরুদ্ধে থানায় কোন অভিযোগও নেই।

পুলিশ ক্লিয়ারেন্স কেন আর কখন প্রয়োজন?

কোনো ব্যাক্তি যখন তার নিজ দেশ ছেড়ে অন্য কোনো দেশে কাজের তাগিদে যাওয়ার চিন্তাভাবনা করে এবং একপর্যায়ে যখন সে অন্য দেশে অর্থাৎ বিদেশে যাওয়ার প্রস্তুতি নেয় তখন তার নিজ দেশের পুলিশ তাকে একটি প্রশংসাপত্র দান করে যেটাকে আমরা পুলিশ ক্লিয়ারেন্স বলে থাকি এবং এটি তার প্রমাণ যে, সে তার দেশে কোনো প্রকার অসৎ কাজ বা অপরাধমূলক কাজ করেনি। যদি কোনো ব্যাক্তি পুলিশের নিকট হতে ক্লিয়ারেন্স না নিয়ে বিদেশ যাওয়ার চিন্তা করে তবে সে কখনই বিদেশে যেতে পাড়বেনা।

পুলিশ ক্লিয়ারেন্স পেতে কোথায় এবং কিভাবে আবেদন করতে হয়?

অনলাইন পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করা যায়। সরাসরি আবেদন করতে সংশ্লিষ্ট জেলার ডিএসবি অফিস (পুলিশ সুপারের কার্যালয়) থেকে আবেদন ফর্ম সংগ্রহ করে আবেদন করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন পত্রের সাথে কি কি ডকুমেন্ট জমা দিতে হয় বা নিয়ে যেতে হবে?

  • আবেদনকারীর এক কপি রঙিন ছবি,
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি,
  • আবেদনকারীর পাসপোর্টের ফটোকপি, 
  • একটি সচল সিম যুক্ত ফোন যাতে একটি ম্যাসেজ পাঠানোর মতো টাকা থাকে,
  • বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের ৫০০/- টাকা ট্রেজারি চালানের ফটোকপি বা অনলাইন পেমেন্টের ক্ষেত্রে ই-চালানের ফটোকপি,
  • প্রয়োজনীয় ক্ষেত্রে ওয়ার্ড কাউন্সিলর এর নিকট হতে একটি প্রত্যয়ন পত্রের সত্যায়িত ফটোকপিসহ অন্যান্য প্রয়োজনীয় ডুমেন্টের সত্যায়িত ফটোকপি।
আশা করি যতটুকু তথ্য আপনি পেয়েছেন এতে আপনার অনেক উপকার হবে এবং যারা জানেনা তাদের উক্ত পোস্টের লিংকটি শেয়ার করে দিন এতে সেও জানতে পারবে।

আবেদন করার লিংক: pcc.police.gov.bd
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url