বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম - বাড়ি ভাড়ার চুক্তিপত্র

আমরা অনেক সময় আমাদের বাড়ি ভাড়া দিয়ে থাকি। তবে ভাড়া দেওয়ার পূর্বে আমাদের একটি কাজ করতে হয় সেটি হচ্ছে, বাড়ি ভাড়ার চুক্তিপত্র। তাই আজকে লেখাটি তাদের জন্য যারা বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন।

বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম

আমরা বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানবো এবং বলে রাখি বাড়ি ভাড়ার চুক্তিপত্রটি মোট ০৩টি পাতায় করা হয় যা আমরা আপনাদের সঠিক মাধ্যমে লেখার নিয়মটি সম্পর্কে অবগত করবো। চলুন তবে শুরু করা যাক।

পোস্ট সূচীপত্র: বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম - বাড়ি ভাড়ার চুক্তিপত্র

বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম সম্পর্কে ভূমিকা

বাড়ি ভাড়ার চুক্তিপত্র যেটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা অন্য কাউকে যখন নিজের বাড়ি ভাড়া প্রদান করি তখন একটি চুক্তিপত্র করা হয় যেটিকে আমরা বাড়ি ভাড়ার চুক্তিপত্র বলে থাকি এবং এটি উভয় পক্ষ অর্থাৎ বাড়ির মালিকপক্ষ ও যে ভাড়া থাকবে মানে ভাড়াটিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা নিচে বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে লিখেছি এবং এটি মূলত তিনটি পেইজে হয় যেটি আমরা বাড়ি ভাড়ার চুক্তিপত্র’এর পাতা নং-১,২, ও ৩ এভাবে উল্লেখ করেছি। তবে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখা হয়।

বাড়ি ভাড়ার চুক্তিপত্র’এর পাতা নং- ০১

“বাড়ী ভাড়ার চুক্তিনামা”

১ম পক্ষঃ- মোঃ আশরাফ-উজ-জামান, পিতা: মৃত আয়েন উদ্দীন, মাতা: মৃত রমিছা বেগম, জাতি: মুসলিম, পেশা: চাকুরী, জাতীয়তা: বাংলাদেশী, গ্রাম: ভাগুলপুর, ডাকঘর: নবাবগঞ্জ, উপজেলা: নবাবগঞ্জ, জেলা: দিনাজপুর। (মালিক পক্ষ)।

২য় পক্ষঃ- মোঃ আশরাফুল ইসলাম সোহান, পিতা: মৃত আসাদুজ্জামান মন্ডল, মাতা: মৃত রহিমা বেগম, জাতি: মুসলিম, পেশা: চাকুরী, জাতীয়তা: বাংলাদেশী, গ্রাম: ভাগুলপুর, ডাকঘর: নবাবগঞ্জ, উপজেলা: নবাবগঞ্জ, জেলা: দিনাজপুর (ভাড়াটিয়া পক্ষ)    
  
১ম পক্ষ তাহার মালিকানাধীন নিম্ন তফসীল বর্ণিত সম্পত্তিতে নিম্ন বর্ণিত পাকা বিল্ডিং বাড়ি ইউনিট- ২টি ৬টি রুম, ০১টি ষ্টোররুম, ০২টি স্যানিটেশন ল্যাট্রিন, পানির লাইন সহ বাথরুম, ভাড়া প্রদানের প্রস্তাব করিলে ২য় পক্ষ ব্যবহারের জন্য ১ম পক্ষের প্রস্তাবে সম্মত হইলে পক্ষদ্বয় নিম্নোক্ত শর্তাবলী প্রতিপালনে অঙ্গিকারবদ্ধ হই। সম্পূর্ন স্বেচ্ছায় স্ব-জ্ঞানে অন্যের বিনা প্ররোচনায় নিম্নোক্ত স্বাক্ষীগণের সম্মুখে নিজ নিজ নাম স্বাক্ষর করিলাম।
 
-: শর্তসমুহ :-

  • ২য় পক্ষ নিম্ন তপশীল বর্ণিত ইউনিট-০২টি ০১/০১/২০২০ইং হতে ৩১/১২/২০২৫ইং পর্যন্ত ০৫ বছর ব্যবহার করিতে পরিবেন। ইহাতে ১ম পক্ষের কোন আপত্তি করিতে পারিবেন না। 
  • প্রতিমাসে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা উভয় পক্ষের সিদ্ধান্তে ভাড়া নির্ধারণ হইল। যাহা ০১/০১/২০২০ইং তারিখ হইতে কার্যকর হইল। 
  • ২য় পক্ষ বাড়ী ভাড়া বাবদ ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা হারে প্রতিমাসের ভাড়া পরবর্তী মাসের ০৫ তারিখে মধ্যে রশিদ প্রাপ্তি সাপেক্ষে ১ম পক্ষকে প্রদান করিবেন।  

চলমান পাতা নং-০২

বাড়ি ভাড়ার চুক্তিপত্র’এর পাতা নং- ০২

পাতা নং-০২

  • ২য় পক্ষ বিদ্যুৎ বিল ও পানির বিল প্রতিমাসে পরিশোধ করিবেন। যাহা ০১/০১/২০২০ইং তারিখ হইতে কার্যকর হইবে। 
  • বাড়ীর কোন মালামালের ক্ষতি করিলে ২য় পক্ষ পূণঃস্থাপন করিবেন। 
  • ১ম পক্ষ প্রয়োজন হলে আলোচনা সাপেক্ষে ইউনিট-২টি মেরামত করিয়া দিবেন। ইউনিট মেরামত ব্যয় ১ম পক্ষ বহণ করিবেন।
  • পরপর ০২ (দুই) মাস ভাড়া বকেয়া থাকিলে ১ম পক্ষ ২য় পক্ষকে বাড়ী ছাড়িয়া দিতে বাধ্য করিতে পারেন। অপর দিকে ২য় পক্ষ বাড়ী ছাড়িয়া দিতে চাইলে ০২ (দুই) মাস পূর্বে ১ম পক্ষকে লিখিত ভাবে জানাইতে হইবে। 
  • ২য় পক্ষ কোন প্রকার রাষ্ট্র বিরোধী, ব্যবসা প্রতিষ্ঠান, অসামাজিক কার্যকলাপে (দেশের প্রচলিত আইনের পরিপন্থি) ইউনিট-২টি ব্যবহার করিতে পারিবে না। 
  • ইউনিট-২টি কোন সাবলেটিং দেওয়া যাইবেনা বা তৃতীয় পক্ষের নিকট বাড়ী দখল হস্তান্তর করিতে পরিবে না। 
  • ২য় পক্ষ ভাড়া থাকা কালীন সময় যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সহিত কোন প্রকার আর্থিক লেনদেন করেন বা কাহারো নিকট কোন প্রকার দেনা পাওনা থাকিলে তার জন্য ১ম পক্ষ কোন ভাবে দায়ী থাকিবে না। 
  • ২য় পক্ষ বাড়ী ছাড়ার সময় মিটার রিডিং অনুযায়ী বিদ্যুৎ ও মাসওয়ারী পানির বিল পরিশোধ করিবেন।
  • দেশের প্রচলিত আইন অনুযায়ী দিনাজপুর জেলা পুলিশ কর্তৃক সরবরাহকৃত ভাড়াটিয়া নিবন্ধন ফরম ও ভাড়াটিয়া সম্পর্কৃত তথ্য যথাযথ ভাবে পূরণ পূর্বক ফুলবাড়ী থানায় জমা দিতে হইবে। 
  • ১ম পক্ষ সম্মত আছে যে, ২য় পক্ষ নিয়মিত বাড়ী ভাড়া, বিদ্যুৎ, পানির বিল প্রদান করিবে এবং চুক্তির সকল শর্তাদী পালন করিবেন। ততদিন পর্যন্ত (মেয়াদ কালীন সময়ের মধ্যে) ২য় পক্ষ বাড়ীর ভাড়াকৃত অংশ শান্তিপূর্ণ ভাবে ব্যবহার করিতে পরিবেন। 
  • ২য় পক্ষ ভাড়া বাড়ীর কোন রকম পরিবর্তন বা পরিবর্ধন করিতে পারিবে না। 

চলমান পাতা নং-০৩
 

বাড়ি ভাড়ার চুক্তিপত্র’এর পাতা নং- ০৩

পাতা নং- ০৩
তফশীল
জেলা- দিনাজপুর, উপজেলা- পার্বতীপুর, মৌজা- বড়পুকুরিয়া, জেএল নং- …..।

খতিয়ান নং-

দাগ নং-

রকম    -

পরিমাণ

 

 

 

 


অত্র চুক্তিনামা ৩০০/- (তিনশত) টাকার স্ট্যাম্পের উপর সম্পাদিত হইল। যাহার মূলকপি ২য় পক্ষের নিকট থাকিবে এবং ১ম পক্ষ ফটোকপি সংরক্ষণ করিবেন।

অত্র দলিল পড়িয়া উভয় পক্ষ শুনিয়া উহার মর্ম অবগত হইয়া নিজ-নিজ নাম সহি সম্পাদন করিলাম-
১ম পক্ষঃ-

২য় পক্ষঃ-

স্বাক্ষীর নাম ও ঠিকানাঃ 

১। নামঃ-
পিতার নামঃ-
ঠিকানাঃ- 

২। নামঃ-
পিতার নামঃ-
ঠিকানাঃ- 

৩। নামঃ-
পিতার নামঃ-
ঠিকানাঃ- 

এখান থেকে ৩য় পাতার লেখা শেষ এবং আপনি যদি আমাদের লেখাটি সম্পূর্ণ পড়ে থাকেন তবে বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম (০৩)টি পেইজে কি কি লেখা থাকে সে সম্পর্কে পুরোপুরি জানতে পেরেছেন বলে আমরা মনে করি।

বাড়ি ভাড়ার চুক্তিপত্র নমুনা

শেষাংশ

আমরা যখন কাউকে বাড়ি ভাড়া প্রদান করবো তার পূর্বে আমরা অবশ্যই একটি চুক্তিপত্র করে নিবো। এটি আমাদের জন্য ভালো। আর মনে রাখতে হবে যে, চুক্তিপত্রটি যেন অবশ্যই তিনটি ১০০ টাকার স্ট্যাম্পের উপরে করা হয়। কারণ এটি সরকারি নিয়ম আর এটি করলে এটির মূল্যতা খুবই বেশি পরিমাণে তবে। তবে আপনি চাইলে এটিকে ১৫০ বা ২০০ টাকার স্ট্যাম্পের মধ্যেও রাখতে পারেন।

আমরা আশা করছি আপনি আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়েছেন এবং বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম - বাড়ি ভাড়ার চুক্তিপত্র সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য ও জ্ঞান অর্জন করতে সক্ষম হয়েছেন। 

আমাদের মূল লক্ষ্য হলো আপনাদের মাঝে সঠিক তথ্যগুলোকে উপস্থাপন করা এবং পৌঁছে দেওয়া এবং এতে আপনাদের সহযোগীতা আমরা একান্তভাবে কাম্য করছি। লেখাটি আপনাদের পরিবার, বন্ধু-বান্ধব ও আরো অন্যান্যদের নিকট শেয়ার করে তাদেরও এই গুরুত্বপূর্ণ বিষয়টি জানার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url